শুক্রবার, ২৬ জুলাই, ২০১৩

মুরসির কারাদণ্ড


প্রকাশিত: জুলাই ২৬,২০১৩, শীর্ষ নিউজ ডটকম
শীর্ষ নিউজ ডেস্ক : কায়রো: মিশরের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ১৫ দিনের কারাদণ্ড দেয়া হয়েছে। ফিলিস্তিনি সংগঠন হামাসকে  সাহায্য করায় সে দেশের আদালত মুরসিকে এ কারাদণ্ড প্রদান করে।
শুক্রবার দেশজুড়ে মুরসি সমর্থক এবং বিরোধীদের পাল্টাপাল্টি বিক্ষোভ-সমাবেশকে কেন্দ্র করে যখন টানটান উত্তেজনা, ঠিক তখনই মিশরের বিচার বিভাগ এই রায় ঘোষণা করলো।
এর আগে, সন্ত্রাসীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে সেনাবাহিনী হুঁশিয়ার করেছিল। রায়ে হামাস একটি সশস্ত্র সংগঠন এবং এর সঙ্গে ব্রাদারহুডের ‘খুব ভালো সম্পর্ক’ রয়েছে বলে জানান প্রসিকিউটররা।
বিবিসি জানায়, মুরসির বিরুদ্ধে ২০১১ সালে হোসনি মুবারকের পতনের সময় কারাগারে হামলার অভিযোগ আনা হয়।
সেনাসমর্থিত প্রসিকিউটররা জানান, মুরসি সেই সময় কারাগারে হামলা চালিয়ে বন্দী ছিনতাই করতে হামাসকে সাহায্য করেছিলেন।
এর আগে মুরসির পরিবার পক্ষ থেকে অভিযোগ জানিয়ে বলা হয়, তাকে অপহরণ করা হয়েছে। গত ৩ জুলাই মুরসিকে ক্ষমতাচ্যুত করার পর তার বিষয়ে আর কোনো তথ্য দেয়নি সেনাবাহিনী।
সেনাবাহিনী মুরসিকে ক্ষমতাচ্যুত করার পর এই প্রথম তার বিরুদ্ধে কোনো আইনগত সিদ্ধানাত নেয়া হলো।
গত বৃহস্পতিবার ব্রাদারহুডকে ঠেকাতে জনগণকে মাঠে নামার আহ্বান জানান সেনাপ্রধান জেনারেল সিসি। মুরসি-সমর্থকরা যদি কোনো ধরনের সহিংসতার চেষ্টা করেন, তবে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার ঘোষণা দেন তিনি।
তবে জেনারেল সিসি’র হুমকিকে এক রকম উড়িয়ে দিয়েই শুক্রবার বিক্ষোভ করছে ব্রাদারহুড। মুরসি মুক্ত না হওয়া পর্যন্ত আন্দোলন চালানোর ঘোষণা দিয়েছেন তারা।
এদিকে মুরসিকে যে অভিযোগে আটকাদেশ দেয়া হয়েছে, সেখানে বলা হয়েছে, ২০১১ সালে যখন মুবারকের বিরুদ্ধে মিশরে বিক্ষোভ চলছে, তখন প্রতিবেশী গাজার হামাসের সহায়তায় মুরসি মিশরের কারাগারে হামলা করে বন্দি নেতাদের মুক্ত করার পরিকল্পনা করেছেন।
মিশরের আইন অনুযায়ী, এই অপরাধ দেশের বিরুদ্ধে বিদ্রোহ করার সামিল।
মুরসিকে মুক্ত করে দিতে জাতিসংঘ মহাসচিব বান কি মুন আর পশ্চিমা দেশগুলোর আহবানের মধ্যেই বিচার বিভাগ তার বিরুদ্দে এই আদেশ দিল।
মুসলিম ব্রাদারহুড বিচার বিভাগের এই আদেশ প্রত্যাখ্যান করে বলছে, এটি পুরনো শাসক ব্যবস্থা ফিরিয়ে আনার পরিষ্কার নমুনা।
সমর্থকদের সম্মিলিতভাবে এর বিরুদ্ধে প্রতিবাদ করার আহবান জানিয়েছে দলটি।
সুত্র: বিবিসি।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন